নারী
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২৮-০৪-২০২৪

তুমি কি জান তোমার অতীত?
তোমার অতীত ছিল সুখ স্মৃতির,
তোমাতেই ছিল সর্বময় ক্ষমতা।
তোমার মতের প্রাধান্য ছিল তখন;
উর্বর ভূমি ছিল সমান্তরাল,
দেবীর রূপে, তোমার ছাপ পড়েছিল
আজকের কৃষির সূচনাকারী তুমি।
প্রজনন ক্ষমতা ছিল আধ্যাত্মিক।
কোন এক সময়, পুরুষ কর্তৃক
আধ্যাত্মিকতার রহস্য ভেদ হয়;
জন্মদানে ও লালনে ব্যস্ত তুমি
হয়ে পড়ে পুরুষের নির্ভরশীল,
পুরুষ ‘স্বয়ং’ রূপে প্রতিষ্ঠা পায়,
তুমি হয়ে পড় গৃহকোণে আবদ্ধ।
তুমি দায়িত্ব চ্যুত ও ক্ষমতাহীনা,
তোমার দেবী আসনও বিচ্যুত হয়।
দীর্ঘ চর্চায় নিজেকে ভুলে যাও,
দেবী থেকে হয়ে যাও অনুগত দাসী,
নারী তুমি হও আরও অবহেলিত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।